এনআইডি ছাড়া পেতে পারবেন মাত্র ২টি সিম.

 

বর্তমানে একজন গ্রাহক প্রতিটি জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) বিপরীতে সর্বোচ্চ ১৫টি সিম নিবন্ধন করতে পারছেন। তবে যাদের এনআইডি নেই তাঁদের জন্য নতুন নিয়ম করা হয়েছে, তারা ছয় মাসের জন্য দুটি মোবাইল সিম কিনতে পারবেন। তবে এসময় পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স কিংবা জন্মনিবন্ধন সনদ দেখাতে হবে।

টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির সর্বশেষ কমিশন তাদের ২৫০তম বৈঠকে এ সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গেছে। এ ব্যাপারে মোবাইল ফোন অপারেটরগুলোকে নির্দেশনা দেবে বিটিআরসি।

বিটিআরসির ভাইস চেয়ারম্যান সুব্রত রায় মৈত্র বলেন, দেশি, বিদেশি সবার জন্যই এই নিয়ম প্রযোজ্য। এর ফলে সিম নিয়ে কোনো অপরাধমূলক কাজ হবে না বলে আশা করছি।

এর আগে পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স কিংবা জন্মনিবন্ধন সনদের বিপরীতে দুটির বেশি সিম নিবন্ধনের সুযোগ থাকলেও এখন আর সেটা থাকছে না। ওই তিনটি সনদের বিপরীতে নিবন্ধিত সিমের মেয়াদ থাকবে ছয় মাস।

নির্দিষ্ট সময় পার হওয়ার ৩০ দিন আগে গ্রাহককে এসএমএস দিয়ে মেয়াদ পার হওয়ার বিষয়টি জানাবে সংশ্লিষ্ট অপারেটর। তবে এ সময়ের মধ্যে জাতীয় পরিচয়পত্রের মাধ্যমে পুনরায় নিবন্ধন করলে ওই সিম নিষ্ক্রিয় করা হবে না।

তবে বাংলাদেশি নাগরিকরা উপযুক্ত কারণ দেখিয়ে উপরিউক্ত তিনটি সনদের বিপরীতে নিবন্ধিত সিমের মেয়াদ সর্বোচ্চ আরো ৬ মাস পর্যন্ত বাড়ানোর জন্য বিটিআরসিতে আবেদন করতে পারবেন।

....সংবাদটি সম্পর্কে মন্তব্য করুন

মন্তব্য

সংবাদটি পড়া হয়েছে :117 বার!

JS security