এবার বাইডেনসহ ১৩ জনের ওপর রাশিয়ার নিষেধাজ্ঞা

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন, পররাষ্ট্রমন্ত্রী, প্রতিরক্ষামন্ত্রীসহ ১৩ জন ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা দিয়েছে রাশিয়া। এই ১৩ জন রাশিয়ায় প্রবেশ করতে পারবেন না। ইউক্রেনে হামলার কারণে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও দেশটির তেল-গ্যাস, ব্যাংক ও অন্যান্য ব্যবসায়িক প্রতিষ্ঠানের ওপর যুক্তরাষ্ট্র যে নিষেধাজ্ঞা দিয়েছে তার জবাব হিসেবে এ নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে বলে জানিয়েছে রাশিয়া।

মঙ্গলবার রাতে মার্কিন গণমাধ্যম রয়টার্সের বরাত দিয়ে দ্য গার্ডিয়ান জানিয়েছে, রাশিয়ার নিষেধাজ্ঞার তালিকায় সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনও রয়েছেন। তাছাড়া যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন, সিআইএ প্রধান উইলিয়াম বার্নস, যুক্তরাষ্ট্রের নিরাপত্তা পরামর্শক জ্যাক সুলিভানও বাদ যাননি তালিকা থেকে।

এ সপ্তাহের শুরুতে রাশিয়ার সরকারি দপ্তর জানিয়েছিল তারা পশ্চিমা দেশগুলোর নিষেধাজ্ঞার জবাবে পাল্টা নিষেধাজ্ঞা দেবে। সে অনুযায়ী এ নিষেধাজ্ঞা দিয়ে কথা রাখল ক্রেমলিন। নিষেধাজ্ঞা দেওয়ার ব্যাপারে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় একটি বিবৃতি দিয়েছে।

বিবৃতিতে তারা জানায়, যুক্তরাষ্ট্রের অব্যহত নিষেধাজ্ঞার জবাবে প্রেসিডেন্ট বাইডেনসহ অন্যদের নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। যা ১৫ মার্চ থেকে কার্যকর হয়েছে।

রাশিয়ার এ নিষেধাজ্ঞার জবাবে যুক্তরাষ্ট্র এখন পর্যন্ত কোনো মন্তব্য করেনি।

নিষেধাজ্ঞায় আছে যে ১৩ জনের নাম: মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (প্রেসিডেন্ট), লয়েড অস্টিন (প্রতিরক্ষামন্ত্রী), অ্যান্থনি ব্লিনকেন (পররাষ্ট্রমন্ত্রী), উইলিয়াম বার্নস (সিআইএ প্রধান), জ্যাক সুলিভান (নিরাপত্তা পরামর্শক), হিলারি ক্লিনটন (সাবেক পররাষ্ট্রমন্ত্রী), জেন পেসেকি (হোয়াইট হাউস সেক্রেটারি), মার্ক মিলে (চেয়ারম্যান জয়েন্ট চিফ অব স্টাফ), দিলিপ সিং (বাইডেনের পরামর্শক), সামান্থা পাওয়ার (যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার প্রশাসক), হান্টার বাইডেন (জো বাইডেনের ছেলে), ওয়ালি আদেমায়ো (উপ-কোষাগার সেক্রেটারি), রিতা জো লুইস (চেয়ারম্যান এক্সপোর্ট ইমপোর্ট ব্যাংক)।

....সংবাদটি সম্পর্কে মন্তব্য করুন

মন্তব্য

সংবাদটি পড়া হয়েছে :126 বার!

JS security