ওষুধে নির্মূল হলো মরণঘাতি রোগ এইডস

গ্লোবাল ডেস্কঃ-  AIDS; পূর্ণরূপ: Acquired Immuno Deficiency Syndrome) বা অর্জিত প্রতিরক্ষার অভাব জনিত রোগলক্ষণসমষ্টি হচ্ছে এইচ.আই.ভি. (HIV; পূর্ণরূপ: human immunodeficiency virus) তথা “মানব প্রতিরক্ষা অভাব সৃষ্টিকারী ভাইরাস” নামক ভাইরাসের কারণে সৃষ্ট একটি রোগলক্ষণসমষ্টি,যা মানুষের দেহে রোগ-প্রতিরোধের ক্ষমতা বা প্রতিরক্ষা তথা অনাক্রম্যতা হ্রাস করে।

তবে এইডস এমন একটি রোগ যার কোনো চিকিৎসা নেই। তবে সম্প্রতি একদল বিজ্ঞানী ঘোষণা করেছেন, তারা এইডস এর ওষুধ আবিস্কার করেছে। শুধু তাই নয়, তারা নাকি এইডস নিরাময়ে সাফল্যও পেয়েছেন।

সম্প্রতি মার্কিন সংবাদ মাধ্যম ওয়াশিংটন পোস্ট এমন একটি প্রতিবেদন প্রকাশ করেছে। তাদের প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, টেম্পল ইউনিভার্সিটি অফ নেব্রাস্কা মেডিকেল সেন্টার এইডস রোগের ভাইরাস এইচআইভি নিরাময়ের জন্য বেশ কয়েক বছর ধরে গবেষণা চালিয়ে আসছে। মোট ত্রিশ জন বিশেষজ্ঞের একটি দল এ বিষয়ে গবেষণা চালান।

এ বিজ্ঞানীরা জানান, তারা ২৩টি ইঁদুরের ওপর এ গবেষণা চালিয়েছেন যার মধ্যে ৯টি ইঁদুরের শরীর থেকে এইচআইভি ভাইরাস নির্মূল হয়েছে। তাদের মতে, এইচআইভি ভাইরাস বিরোধী ওষুধ এবং জিন সম্পাদনার প্রযুক্তির সমন্বয়ে এই ফলাফল পাওয়া গিয়েছে। যে সব ইঁদুরের দেহ থেকে এইচআইভি-এর ভাইরাস নির্মূল করা গেছে সেগুলোর রোগ প্রতিরোধ ব্যবস্থাকে অনুকরণ করে মানুষের ক্ষেত্রেও সাফল্য পাওয়া সম্ভব।

গবেষণা দলের অন্যতম সদস্য কামেল খালিলির জানান, মার্কিন খাদ্য ও ওষুধ নিয়ামকদের অনুমোদন পেলে আগামী বছরেই প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা শুরু হবে।

....সংবাদটি সম্পর্কে মন্তব্য করুন

মন্তব্য

সংবাদটি পড়া হয়েছে :204 বার!

error: Content is protected !!
JS security