জাতিসংঘের তদন্ত দলকে প্রবেশের অনুমতি দেওয়ার দাবি বিএনপির

বাংলাদেশের ‘গুমের’ ঘটনা তদন্তে জাতিসংঘের তদন্ত দলকে দেশে প্রবেশে অনুমতি দেওয়ার দাবি জানিয়েছে বিএনপি। সোমবার (২৭ ডিসেম্বর) দলটির সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বুধবার (২৯ ডিসেম্বর) এক প্রেস বিজ্ঞপ্তিতে ওই দিনের বৈঠকের বিষয়বস্তু তুলে ধরে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ তথ্য জানিয়েছেন।

মির্জা ফখরুল বলেন, সভায় জাতিসংঘের মানবাধিকার পরিষদের (ইউএনএইচআরসি) গুমসংক্রান্ত ওয়ার্কিং গ্রুপ ডব্লিউজিইআইডির (ওয়ার্কিং গ্রুপ অন এনফোর্সড অর ইনভলান্টারি ডিসঅ্যাপিয়ারেন্সেস) প্রকাশিত প্রতিবেদন বাংলাদেশের গোয়েন্দা সংস্থাগুলো কর্তৃক ‘গুম’ এর ঘটনাগুলো উঠে এসেছে। গত এক দশক ধরে বিরোধী রাজনৈতিক দলগুলোর নেতা ও কর্মীদের গুম, নাগরিক আন্দোলনের কর্মী গুম হওয়া বাংলাদেশে একটা ত্রাসের অবস্থায় সৃষ্টি করেছে। জাতিসংঘের মানবাধিকার সংস্থা বারবার বাংলাদেশে তাদের প্রতিনিধি দল তদন্তের জন্য পাঠাতে চাইলেও সরকার অনুমতি দিচ্ছে না। সভায় ওই সংস্থার তদন্ত কমিটিকে বাংলাদেশে প্রবেশে অনুমতি দিয়ে সুষ্ঠু তদন্তের দাবি জানানো হয়।

বিএনপি মহাসচিব বলেন, সভায় সম্প্রতি আন্তর্জাতিক সংস্থা গ্লোবাল ফাইন্যান্সিয়াল ইন্টিগ্রিটির (জিএফএআই) প্রকাশিত প্রতিবেদনে ২০০৯ থেকে ২০১৫ সাল পর্যন্ত (২০১৪ সাল বাদ দিয়ে) ছয় বছরে বাংলাদেশ থেকে প্রায় ৪ লাখ ৪০ হাজার কোটি টাকা পাচার হয়েছে। এ হিসাব সামগ্রিক চিত্র বর্ণনা করে বলে মনে করে না বিএনপি। প্রকৃতপক্ষে দুর্নীতি ও অর্থপাচারের সামগ্রিক চিত্র আরও ভয়াবহ। সভা মনে করে সরকারের সর্বোচ্চ পর্যায়ে দুর্নীতি ও দুর্নীতিবাজদের প্রশ্রয়ে অর্থপাচার হচ্ছে।

....সংবাদটি সম্পর্কে মন্তব্য করুন

মন্তব্য

সংবাদটি পড়া হয়েছে :82 বার!

JS security