ঠাকুরগাঁওয়ে সেনাবাহিনীর পক্ষ থেকে বিনামূল্যে গর্ভবতী মায়েদের চিকিৎসা সেবা প্রদান

ঠাকুরগাঁও থেকে মাহমুদ আহসান হাবিব :- জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ঠাকুরগাঁওয়ে সেনাবাহিনীর পক্ষ থেকে গর্ভবতী মায়েদের বিনামূল্যে ভ্রাম্যমান স্বাস্থ্য সেবা প্রদান করা হয়েছে। সোমবার জেলার বালিয়াডাঙ্গী ও রানীশংকৈল সহ বিভিন্ন উপজেলার মোট ৬শ জনকে এ চিকিৎসা সেবা প্রদান করা হয়।
গর্ভবর্তী মায়েদের স্বাস্থ্য সেবা প্রদান কর্মসূচীর আওতায় ৬৬ পদাতিক ডিভিশন এবং রংপুর এরিয়ার সার্বিক ব্যবস্থাপনায় অত্র ফরমেশনের আওতাধীন ৪৫ ফিল্ড এ্যাম্বুলেন্স এবং সিএমএইচ সৈযদপুর এর একদল বিশেষজ্ঞ চিকিৎসক কর্তৃক ৪ ইস্ট বেংগল রেজিমেন্ট এর সহযোগিতায় সামাজিক দূরত্ব বজায় রেখে স্বাস্থ্য সেবা প্রদান করা হয়।
এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ৪৫ ফিল্ড এ্যাম্বুলেন্স অধিনায়ক লে: কর্নেল মো: হাসমত উল্লাহ খান, শিশু বিশেষজ্ঞ লে: কর্নেল জাহাঙ্গীর, স্ত্রী রোগ ও ধাত্রী বিদ্যা বিশেষজ্ঞ মেজর রাফিয়া সুলতানা, মেডিকেল অফিসার ক্যাপ্টেন নূরানী হানফা, ক্যাপ্টেন জারিফ হোসাইন খান, ক্যাপ্টেন নাঈমসহ সেনাবাহিনীর বিভিন্ন সদস্য ও চিকিৎসাসেবা প্রত্যাশীগণ উপস্থিত ছিলেন।
এ চিকিৎসা সেবা ক্যাম্পে ২৭২ জন গর্ভবর্তী মা, ১৬৬ জন সাধারণ মহিলা, ১৬৬ জন শিশু, ২৬ জন পুরুষসহ মোট ৬শ চিকিৎসা প্রত্যাশীকে সেবা প্রদান করা হয়। গর্ভবর্তী মায়েদের চিকিৎসা কর্মসূচীর মধ্যে ছিল:- স্ত্রীরোগ বিশেষজ্ঞ চিকিৎসক কর্তৃক করোনা উপসর্গ রয়েছে এমন মায়েদের আরটি পিসিআর টেস্ট করানো, যে কোন রোগের জন্য প্রয়োজনীয় ঔষধ বিতরণ, প্রসব পূর্ববর্তী সতকর্তা ও উপদেশসমূহ জানানো, প্রসব পরবর্তী উপদেশ সম্বলিত লিফলেট বিতরণ এবং জানানো,
ফলোআপ অর্থাৎ প্রয়োজনে পরবর্তীতে গর্ভবতী মায়েরা টেলিমেডিসিন এর মাধ্যমে বিশেষজ্ঞ সেবা প্রদান করা হয়।

....সংবাদটি সম্পর্কে মন্তব্য করুন

মন্তব্য

সংবাদটি পড়া হয়েছে :147 বার!

JS security