বেগমগঞ্জ গ্যাস ক্ষেত্রে আরও গ্যাসের সন্ধান

গ্লোবাল ডেস্কঃ–  নোয়াখালীর বেগমগঞ্জ গ্যাস ফিল্ডে তিন নম্বর তেল-গ্যাস অনুসন্ধান জোনে নতুন করে গ্যাসের সন্ধান মিলেছে।সোমবার (৪ জুন) পরীক্ষামূলকভাবে গ্যাস উত্তোলন করে বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেড (বাপেক্স)এ প্রকল্পের খনন অনুসন্ধান কর্মকর্তারা জানান, গ্যাস ক্ষেত্রের তৃতীয় জোনে সকাল ১০টার দিকে গ্যাসের প্রবাহ দেখে সেখানে আগুন দেওয়া হয়। তবে সেখানে কী পরিমাণ গ্যাস মজুদ রয়েছে তা আগামী দুইদিন পর্যবেক্ষণ শেষে বলা যাবে বলে জানান বাপেক্সের প্রকল্প পারিচালক তোফায়েল উদ্দিন সিকদার।

তিনি বলেন, ‘এখানে গ্যাসের মজুদ রয়েছে জানিয়ে পেট্রোবাংলাকে প্রতিবেদন দেওয়া হয়। ওই প্রতিবেদনের ভিত্তিতে বাপেক্সের পরিচালনা পর্ষদ প্রকল্পটি খননের উদ্যোগ নেয়। সাইনমিক সার্ভে পরিচালনার মাধ্যমে সাড়ে তিন কিলোমিটার এলাকা চিহ্নিত করা হয়েছে। সেখানে কূপ খনন ও কূপ পরীক্ষণ কার্যক্রম সম্পন্ন হয়েছে বাপেক্সের অপারেশন বিভাগের পরিচালক তোফায়েল আহম্মেদ বলেন, ‘প্রকল্পটি সফলভাবে সম্পন্ন হলে আগামী ঈদুল ফেতরের পর জাতীয় গ্রিডে গ্যাস সরবরাহ করা সম্ভব হবে। দেশের শিল্প ও বাণিজ্যিক ক্ষেত্রের বিকাশে এ গ্যাস গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। পাশাপাশি নোয়াখালী, ফেনী, লক্ষ্মীপুরে, গ্যাস সংকট নিরসনে এই গ্যাসক্ষেত্র সহায়তা করবে বলে আশা করছেন তারা।

১৯৭৭ সালে বেগমগঞ্জ গ্যাস ক্ষেত্রে আবিষ্কৃত হয়। ২০১৫ সালের ১৭ মার্চ এই গ্যাস ফিল্ড থেকে গ্যাস উত্তোলন শুরু হয়। এই গ্যাস ক্ষেত্রে মোট কূপের সংখ্যা তিনটি। কিন্তু উৎপাদনে রয়েছে একটি কূপ।

....সংবাদটি সম্পর্কে মন্তব্য করুন

মন্তব্য

সংবাদটি পড়া হয়েছে :311 বার!

JS security