ব্রিটেনে ২০২১ সালের বাজেটে জিনিসপত্র দাম ৩০ বছরের রেকর্ড ছাড়িয়ে যাবে

মো: রেজাউল করিম মৃধা: অফিস ফর বাজেট রেসপন্সিবিলিটি (OBR) তাদের গবেষনায় উঠে এসেছে ২০২১ সালের বাজেটে জিনিসপত্র দাম বিগত ৩০ বছরের রেকর্ড ছাডিয়ে যাবে।

অর্থনৈতিক প্রবৃদ্ধির পূর্বাভাস ৬.৫%-এ উন্নীত করেছে, যা আগের পূর্বাভাস ৪% থেকে বেড়েছে। এতে জীবন মানের পরিবর্তন হলেও এটি অর্থনীতিতে কোভিড -১৯-এর দীর্ঘমেয়াদী দাগযুক্ত প্রভাবের অনুমানকে ৩% থেকে ২% কমিয়েছে।

চ্যান্সেলর ঋশি সুনাক বলেন,” বৃটেনের জনসাধারনের জীবনযাত্রার ব্যয় বাড়ছে। ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি, যা সময়ের সাথে সাথে জীবনযাত্রার ব্যয় কত দ্রুত বাড়ে তা পরিমাপ করে, এনার্জির চাহিদা বৃদ্ধি এবং সরবরাহ চেইন সমস্যাগুলির কারণে হয়েছিল কারণ অর্থনীতি এবং কারখানাগুলি করোনভাইরাস লকডাউনের পরে পুনরায় চালু হয়েছে। তবে সরকার আয় এবং ব্যাংকের ভারসাম্য রক্ষার জন্য কাজ করে যাচ্ছে,”।

বৃটিনের ব্যয় পর্যবেক্ষণকারী সংস্থা আশা করে যে বছরের শুরুতে অর্থনীতি প্রাক-কোভিড স্তরে ফিরে আসবে। সেপ্টেম্বরে মূল্যস্ফীতি ছিল ৩.১ % “এবং আরও বাড়তে পারে”। OBR আশা করে যে আগামী বছরে মূল্যস্ফীতির CPI পরিমাপ গড় ৪% হবে।

ঋশি সুনাক আরো বলেন,”ইইউ থেকে বেডিয়ে আসার পর সাপ্লাই চেইন এবং এনার্জির দামের কারণে সৃষ্ট চাপগুলি কমাতে কয়েক সময় লাগবে। আমরা এটা রাতারাতি সমাধান করতে পারি না। তবে সরকার আন্তরিক ভাবে কাজ করছে। এবারের বাজেটে ১৫০ বিলিয়ন সরকারি ব্যায় ধরা হয়েছে। এর মাধ্যমে অনেক সমস্যাই সমাধান সম্ভব হবে,”।
সুত্র:- বিবিসি।

....সংবাদটি সম্পর্কে মন্তব্য করুন

মন্তব্য

সংবাদটি পড়া হয়েছে :63 বার!

JS security