মার্কিন সেনা তাড়াতে বিশাল পদযাত্রার ঘোষণা আল সদরের

আন্তর্জাতিক ডেস্ক:-  ইরাকের জনপ্রিয় আমেরিকাবিরোধী শিয়া নেতা মুক্তাদা আল সদর দেশ থেকে মার্কিন বাহিনী বিতাড়িত করার ঘোষণা দিয়েছেন। মার্কিন সেনা প্রত্যাহারের দাবিতে ১০ লাখেরও বেশি মানুষের বিশাল এক পদযাত্রারও ঘোষণা দিয়েছেন এ শিয়া নেতা।  সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে এক পোস্টে মুক্তাদা আল সদর ওই পদযাত্রার ঘোষণা দেন।

ইরাকে মার্কিন সেনা উপস্থিতির তীব্র সমালোচনা করে টুইটারের ওই পোস্টে সদর বলেন, প্রতিদিন দখলকারী সেনাদের মাধ্যমে ইরাকের আকাশ, ভূমি ও সার্বভৌমত্ব লঙ্ঘিত হচ্ছে। তাদের অযাচিত উপস্থিতির নিন্দা জানাতে দেশবাসীকে একতাবদ্ধ হয়ে শান্তিপূর্ণভাবে ওই পদযাত্রায় অংশগ্রহণের আহ্বান জানান সদর। তবে ঠিক কবে, কোথায় ওই পদযাত্রা অনুষ্ঠিত হবে, তা নির্দিষ্ট করে জানাননি এ নেতা।

এরই মাঝে সদরের পদযাত্রায় অংশ নেয়ার আহ্বানে সাড়া দিয়েছে দেশটির শিয়া গোষ্ঠীগুলো। ইরাকের পার্লামেন্টে বিদেশি সেনা প্রত্যাহারবিষয়ক একটি বিল পাস হওয়ার কয়েক দিনের মধ্যেই সদর এ পদযাত্রার ঘোষণা দিলেন। ইরাকে মার্কিন সেনা উপস্থিতির কট্টর সমালোচক মুক্তাদা আল সদর। সেনা প্রত্যাহার বিষয়ে ইরাকি পার্লামেন্টে পাস হওয়া সাম্প্রতিক বিলকে ‘দুর্বল’ পদক্ষেপ বলে সমালোচনা করেছেন তিনি।

বিল পাসের পর পর পার্লামেন্টকে দেয়া এক চিঠিতে সদর আরও বেশ কিছু দাবি তুলে ধরেন। এর মধ্যে আছে- যুক্তরাষ্ট্রের সঙ্গে দ্রুত নিরাপত্তাসংক্রান্ত চুক্তি বাতিল, ইরাকে তাদের দূতাবাস বন্ধ করে দেয়া এবং ‘লাঞ্ছিত’ করে মার্কিন সেনাদের ইরাক থেকে বের করে দেয়া।

সূত্রঃখবর আলজাজিরার।

....সংবাদটি সম্পর্কে মন্তব্য করুন

মন্তব্য

সংবাদটি পড়া হয়েছে :197 বার!

JS security