মুক্তিযুদ্ধের সংগঠক আব্দুস শহীদ চৌধুরী’র ৩য় মৃত্যুবার্ষিকী ২৭ অক্টোবর

স্টাফ রিপোর্টার:- আগামী ২৭ অক্টোবর মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, সুনামগঞ্জ জেলা বিএনপি’র নেতা মরহুম আব্দুস শহীদ চৌধুরী’র তৃতীয় মৃত্যুবার্ষিকী। ২০১৭ সালের ২৭ অক্টোবর ব্রেইন স্ট্রোকে আক্রান্ত হয়ে তিনি লন্ডনের কিংস কলেজ হাসপাতালে ইন্তেকাল করেন। সুনামগঞ্জ জেলার দিরাই উপজেলার ঐতিহ্যবাহী তাড়ল গ্রামে এক সম্ভ্রান্ত পরিবারে ১৯৪৮ সালে জন্মগ্রহণ করেন মরহুম শহীদ চৌধুরী। দিরাই উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পাশের পর ১৯৬৫ সালে তিনি সুনামগঞ্জ কলেজে ভর্তি হন।

ছাত্র ইউনিয়নের রাজনীতির মধ্যে দিয়ে তার রাজনৈতিক জীবন শুরু। ১৯৬৭ সালে পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়নের সভানেত্রী বেগম মতিয়া চৌধুরীর উপস্থিতিতে সুনামগঞ্জ মহকুমা সম্মেলনে তিনি সাধারণ সম্পাদক নির্বাচিত হন। পরবর্তীতে পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক নুরুল ইসলাম নাহিদ এর উপস্থিতিতে অনুষ্ঠিত সম্মেলনে শহীদ চৌধুরীকে জেলা ছাত্র ইউনিয়নের সভাপতি নির্বাচিত করা হয়। ১৯৬৯-১৯৭০ সালের সুনামগঞ্জ কলেজের ছাত্র সংসদ নির্বাচনে শহীদ চৌধুরীর নেতৃত্বে ছাত্র ইউনিয়নের পূর্ণ প্যানেল বিজয় লাভ করে। তিনি ছাত্র সংসদের ভিপি নির্বাচিত হন।

মহান স্বাধীনতা যুদ্ধের আন্দোলনে সুনামগন্জে তিনি সর্বদলীয় ছাত্র সংগ্রাম পরিষদের নেতৃত্ব দেন। তিনি মহান মুক্তিযুদ্ধে অংশ গ্রহণ করেন। মুক্তিযুদ্ধে তিনি অসামান্য অবদান রাখেন। স্বাধীনতা পরবর্তীতে তিনি ঢাকার সেন্ট্রাল ‘ল’ কলেজে এলএলবি এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ে (মাষ্টাস্)এম এ তে ভর্তি হন। কিন্তু পড়াশুনা শেষ না করে তিনি চীন, ইরাক, ইরান হয়ে জার্মানিতে চলে যান। ১৯৭৫ সালের পর তিনি দেশে ফেরেন। ১৯৭৭ সালে জিয়াউর রহমান ক্ষমতায় আসার পর জাগদল ও পরে বিএনপি গঠন করেন। শহীদ চৌধুরী দিরাই শাল্লায় বিএনপি প্রতিষ্টার উদ্যোগ নেন। তিনি দিরাই বিএনপির প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন।

এর পর তিনি তিনবার দিরাই উপজেলা বিএনপির সভাপতি ও পরবর্তীতে সুনামগঞ্জ জেলা বিএনপির সহ-সভাপতির দায়িত্ব পালন করেন। তিনি তিন পুত্র ও তিন কন্যা সন্তানের জনক। তার সকল সন্তানরা বিবাহিত এবং যুক্তরাজ্যে বসবাস করছেন। তাঁর জৈষ্ঠ সন্তান এডভোকেট তাহির রায়হান চৌধুরী পাভেল ঊনার বাবার তৃতীয় মৃত্যুবার্ষিকী উপলক্ষে তাাঁর পিতার রুহের মাগফেরাত কামনায় দিরাই-শাল্লাবাসীসহ সকলের নিকট দোয়া কামনা করেছেন। মরহুম শহীদ চৌধুরীর রুহের মাগফিরাত কামনায় শহীদ চৌধুরী ফাউন্ডেশন এবং পরিবারের উদ্দোগে আগামী ২৭ অক্টোবর বাদ আসর আরামবাগস্ত বাসভবনে দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে,এবং বিভিন্ন মাদ্রাস ও মসজিদে ফাউন্ডেশন এবং পরিবারের পক্ষে দান করা হবে ।পাশাপাশি স্থানীয় বিএনপির উদ্যোগে দোয়া ও আলোচনা সভা অনুষ্টিত হবে।

....সংবাদটি সম্পর্কে মন্তব্য করুন

মন্তব্য

সংবাদটি পড়া হয়েছে :102 বার!

JS security