যৌনতার অভিযোগে কসবি-পোলানস্কি বহিষ্কার

বিনোদন খবর– একাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস থেকে বহিষ্কার করা হলো যুক্তরাষ্ট্রের জনপ্রিয় অভিনেতা বিল কসবি আর অস্কারজয়ী চলচ্চিত্র নির্মাতা রোমান পোলানস্কিকে। যুক্তরাষ্ট্রের প্রভাবশালী এই প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদের সদস্যরা গত মঙ্গলবার বিল কসবি আর রোমান পোলানস্কিকে বহিষ্কার করার পক্ষে ভোট দেন। এরপর গত বৃহস্পতিবার এই বহিষ্কারের ঘোষণা দিয়ে একাডেমির পক্ষ থেকে এক বিবৃতি দেয়া হয়। এখানে বলা হয়, ‘বোর্ড মানবাধিকারের প্রতি শ্রদ্ধাশীল। একাডেমির মূল্যবোধকে সমর্থন করে, এমন নৈতিক আদর্শকে উৎসাহিত করতে বোর্ড এই সিদ্ধান্ত্ম নিয়েছে।’ অস্কার পুরস্কার দিচ্ছে এই প্রতিষ্ঠানটি।
যৌন নিপীড়নের তিনটি অভিযোগে গত সপ্তাহে অভিযুক্ত হন বিল কসবি। তিনি ‘জ্যাক’, ‘উল্কা ম্যান’, ‘ফ্যাট অ্যালবার্ট’সহ গত শতকের সত্তর দশকের শুরম্নতে কয়েক ডজন চলচ্চিত্রে অভিনয় করেছেন। টিভি সিরিজ ‘বিল কসবি শো’র জন্য তিনি দারম্নণ জনপ্রিয়তা পান। আর রোমান পোলানস্কি ১৯৭৭ সালে ১৩ বছর বয়সী এক শিশুকে ধর্ষণ করেছিলেন। যুক্তরাষ্ট্রের আদালত তাকে কারাদ- দেন। কিন্তু তখন তিনি পালিয়ে অন্য দেশে চলে যাওয়ায় এই রায় কার্যকর করা সম্ভব হয়নি। এরপর তিনি ইউরোপে চলচ্চিত্র নির্মাণ অব্যাহত রাখেন। ২০০৩ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধের ওপর নির্মিত ‘দ্য পিয়ানিস্ট’ ছবির জন্য তিনি সেরা পরিচালকের অস্কার পান।

একাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেসের এই সিদ্ধান্ত্মের ব্যাপারে বিল কসবি আর রোমান পোলানস্কি কিংবা তাদের কোনো মুখপাত্র প্রতিক্রিয়া জানাননি। তবে বিল কসবির স্ত্রী ক্যামিলি একাডেমির এই সিদ্ধান্ত্মকে ‘ভুল’ বলে আখ্যায়িত করেছেন।
যুক্তরাষ্ট্রের বিজ্ঞাপনশিল্পের অন্যতম সংগঠন আমেরিকান বিজ্ঞাপন ফেডারেশন (এএফএফ) ২০১১ সালে বিল কসবিকে একটি সম্মানজনক পুরস্কার দিয়েছিল। সংগঠনটি গত বৃহস্পতিবার এই পুরস্কার প্রত্যাহারের ঘোষণা দেয়। ৬৯ বছরের পুরনো এই সংগঠনের পরিচালনা পর্ষদ এবারই প্রথম এ ধরনের সিদ্ধান্ত্ম নেয়ার পক্ষে ভোট দিয়েছে। গত বছর যৌন নিপীড়নের অভিযোগে হলিউডের ‘মুভি মোঘল’ নামে পরিচিত হার্ভে ওয়াইনস্টিনকে বহিষ্কার করে অস্কার একাডেমি। প্রতিষ্ঠানটির ৯১ বছরের ইতিহাসে এ পর্যন্ত্ম চারজনকে বহিষ্কার করা হয়েছে।

....সংবাদটি সম্পর্কে মন্তব্য করুন

মন্তব্য

সংবাদটি পড়া হয়েছে :462 বার!

JS security