সন্তান জন্ম নিলেই বেতনসহ সাত মাসের ছুটি!

আন্তর্জাতিক ডেস্ক:– বিশ্বের সবচেয়ে সুখী দেশ ফিনল্যান্ড। ২০১৯ সালের মার্চে জাতিসংঘের টেকসই উন্নয়ন সমাধান নেটওয়ার্ক বিভাগ ফিনল্যান্ডকে দিয়েছে এ খেতাব। ২০১৮ সালেও এ সম্মান ছিল ফিনল্যান্ডের দখলেই। দেশটির সরকার সে দেশের নতুন বাবা-মায়েদের জন্য সুখবর দিয়েছে। নতুন নিয়ম অনুযায়ী যারা নতুন মা ও বাবা হয়েছেন তারা বেতনসহ সাত মাসের ছুটি পাবেন। এতদিন পর্যন্ত মাতৃত্বকালীন ছুটি সাত মাস হলেও পিতৃত্বকালীন ছুটি আরও কম ছিল। কিন্তু এই ছুটি বাড়িয়ে মাতৃত্বকালীন ছুটির সমান করা হয়েছে।

একটি শিশুর জন্মের পর তার মা-বাবা দু’জনেরই বাড়িতে সময় কাটানোর প্রয়োজন হয়। আর ছোট বাচ্চা নিয়ে নতুন মায়েরা একা সব কিছু সামাল দিতেও হিমশিম খান। এ জন্য মায়েদের সাথে বাবাদের ছুটি সমান করা হয়েছে। কেন্দ্রীয় বামপন্থি সরকারের প্রধানমন্ত্রী সানা মেরিন বলেন, সমতা আনতে এবং জন্মহার বাড়াতে নতুন এই নিয়ম চালু হচ্ছে।

সানা মেরিন বর্তমান বিশ্বের সবচেয়ে কম বয়সী প্রধানমন্ত্রী। মাত্র ৩৪ বছর বয়সে তিনি প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন। ২০১০ থেকে ২০১৮ সাল পর্যন্ত ফিনল্যান্ডে জন্মহার অনেক কমে গেছে। সাম্প্রতিক সময়ে দেশটি জন্মহার বাড়ানোর বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। ২০১৮ সালে মাত্র ৪৭ হাজার ৫৭৭ শিশুর জন্ম হয়েছে। দেশটিতে বর্তমানে মোট জনসংখ্যা ৫৫ লাখ।

....সংবাদটি সম্পর্কে মন্তব্য করুন

মন্তব্য

সংবাদটি পড়া হয়েছে :166 বার!

JS security