পাঁচ মন্ত্রীর এলাকা সিলেটজুড়ে আইসিইউ’র জন্য হাহাকার!

আবদুল কাদের তাপাদারঃ ফজর নামাজ পড়ে ফোনের সুইচঅফ করে ঘুমিয়ে পড়েছি। ১০ টার দিকে ফোন খুলতেই অনেকটা কল।ছাতকের সিনিয়র সাংবাদিক, দৈনিক জালালাবাদের এক সময়কার জাঁদরেল রিপোর্টার,বর্তমানে দৈনিক সমকাল এর ছাতক প্রতিনিধি শাহ আখতারুজ্জামান তার মাকে নিয়ে বড় বিপদে আছেন। শ্বা’সক’ষ্ট, করো’নার উপসর্গ নিয়ে সিলেটে ঘুরে বেড়াচ্ছেন। কোথাও আইসিইউ বেড খালি নেই। তিনি ইতোমধ্যে সিলেটের সিনিয়র সাংবাদিক, সিলেট প্রেসক্লাবের সাবেক সভাপতি ইকরামুল কবির ইকু ভাইয়ের সাথে আলাপ করেছেন সহযোগিতা চেয়েছেন।তার মায়ের জন্য আইসিইউ খুব দরকার।
সিলেটের সবচেয়ে বড় সরকারি হাসপাতাল ওসমানী মেডিকেল কলেজ হাসপাতা’লে কোনো আইসিইউ বেড খালি নেই! অবশেষে তার মাকে নিয়ে শামসুদ্দিন হাসপাতা’লে ভর্তি হয়েছেন। করো’নার বিশেষায়িত এই হাসপাতা’লেও আইসিইউ বেড খালি নেই।
তিনি কিংকর্তব্যবিমুড়! কী’ করবেন?
আমি দুই জায়গায়ই বড় ক’র্তাদের ফোন দিলাম। কারো কিছু করবার নেই! দুজন বড় কর্মক’র্তাই দু:খ প্রকাশ করলেন।
আমি শেষমেষ আমাদের সিনিয়র বন্ধু সাংবাদিক আবু তা’লেব মুরাদ ভাইকে ফোন দিলাম। উদ্দেশ্য হাসপাতা’লে তার ঘনিষ্ঠ স’ম্পর্ক রয়েছে। যদি কিছু করতে পারেন।
সারাদিনের আমাদের কোনো চেষ্টাই সফল হলো না। এখন রাত ১২ টায় জানলাম,শামসুদ্দিন হাসপাতা’লে দুটো আইসিইউ খালি হবে। কিন্তু এগুলো আগে থেকেই বুকিং। একজন দেশমাতৃকার মুক্তিযোদ্ধার জন্য, আরেকটি আরেকজনের জন্য, যার জন্য সিলেটের মেয়র সাহেব নাকি সুপারিশ করেছেন। কা’ন্নাজ’ড়িত কন্ঠে সাংবাদিক আখতারুজ্জামান জানালেন, দেখেন ভাই কিছু করা যায় কী’ না?
মাকে নিয়ে একজন সিনিয়র সাংবাদিক ঘুরে বেড়াচ্ছেন। কিন্তু তার জন্য কেউ কিছু করতে পারছেন না। এই বেদনা কতোটা ভ’য়ানক, কতোটা নিষ্ঠুর আর ম’র্মা’ন্তিক!
এই সেদিনও সংসদে দাঁড়িয়ে আমাদের সরকার প্রধান, স্বাস্থ্য মন্ত্রীসহ সবাই বিশাল বাজেট নিয়ে আত্মতুষ্টির ঢেকুর তোলেছেন।
এই সেদিনও সংসদে দাঁড়িয়ে আমাদের সরকার প্রধান, স্বাস্থ্য মন্ত্রীসহ সবাই বিশাল বাজেট নিয়ে আত্মতুষ্টির ঢেকুর তোলেছেন।
স্বাস্থ্যখাতে হাজার হাজার কোটি টাকার উন্নয়নের কথা বুক ফুলিয়ে বলেন তারা। অথচ সিলেটের মতো একটা বিভাগীয় শহরে এখন আইসিইউর জন্য রীতিমতো হাহাকার চলছে। তাহলে কোথায় উন্নতি।আম’রা করো’নার শুরু থেকেই সিলেটের ভ’য়াবহ পরিস্থিতি নিয়ে লিখছি।

সিলেটের চার চারজন পূর্ণ মন্ত্রী রয়েছেন।মন্ত্রীর ম’র্যাদায় একজন প্রভাবশালী উপদেষ্টাও রয়েছেন। যিনি আমাদের প্রধানমন্ত্রীর খুব কাছের মানুষ।আম’রা তাঁদের দৃষ্টি আকর্ষণ করেছি। পরিস্থিতির ভ’য়াবহতার কথা জানান দিয়েছি বার বার।
সিলেটেই করো’না আ’ক্রান্ত হয়ে দেশে প্রথম চিকিৎসক ডা: মঈন উদ্দিন ম’র্মা’ন্তিকভাবে মৃ’ত্যুর কোলে ঢলে পড়েছেন।তার জন্য এই রাস্ট্র, এই দেশ, এক হালি পূর্ণ মন্ত্রীর সিলেটের মানুষ জরুরিভিত্তিতে একটা এয়ার এম্বুলেন্স ব্যবস্হা করতে পারিনি। সড়ক পথের দীর্ঘ ক্লান্তি তার মৃ’ত্যুর কাল হয়েছিল কী’ না সেটা ইতিহাস একদিন বিচার করবে হয়তোবা।
এরপর একে একে করো’না আ’ক্রান্ত হয়ে মা’রা গেলেন সিলেটের জনপ্রিয় রাজনীতিক ও সাবেক মেয়র বদর উদ্দিন আহম’দ কা’ম’রান, মৌলভীবাজারের জনদরদী রাজনৈতিক নেতা ও সেখানকার জে’লা পরিষদের চেয়ারম্যান, সাবেক এমপি আজিজুর রহমান, বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা, জনদরদী রাজনীতিক এম,এ হক।মা’রা গেছেন সিনিয়র সাংবাদিক আজিজ আহমেদ সেলিম । সর্বশেষ মা’রা গেলেন সিলেটের অবিসংবাদিত রাজনৈতিক নেতা সিলেট -৩ আসনের এমপি মাহমুদুস সামাদ চৌধুরী।

....সংবাদটি সম্পর্কে মন্তব্য করুন

মন্তব্য

সংবাদটি পড়া হয়েছে :85 বার!

JS security