ব্রিটেনে ছেলের গেমের টাকা মেটাতে গাড়ি বিক্রি করলেন বাবা

আন্তর্জাতিক ডেস্ক: আইফোনে একের পর এক অ্যাপ ডাউনলোড করেছিল ছেলে। আর তার জন্য এক হাজার ৮০০ ডলারের বিল পরিশোধ করতে হলো বাবাকে। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ দাঁড়ায় এক লাখ ৫২ হাজার ৫৬৬। এ ঘটনা ঘটেছে ব্রিটেনের উত্তর ওয়েলসে।

৭ বছরের আশাজ তার বাবা মুহাম্মাদ মুতাজার আইফোনে ‘রাইজ অব ডার্ক’ গেমটি খেলছিল। প্রায় ঘণ্টাখানেক খেলার পর গেমটিকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য অ্যাপ কিনতে বলা হয়। আশাজ একের পর এক অ্যাপ কিনতে শুরু করে। এক একটি অ্যাপের দাম ছিল ২ দশমিক ৭০ ডলার থেকে শুরু করে ১৩৮ ডলার পর্যন্ত। এ রকম বেশ কয়েকটি অ্যাপ কিনে ফেলেছিল আশাজ।

তার বাবার যখন বিষয়টি চোখে পড়ে ততক্ষণে সেই বিল গিয়ে দাঁড়িয়েছে এক হাজার ৮০০ ডলারে। কিভাবে এতো টাকা পরিশোধ করবেন! ভেবেই তার হাড় হিম হয়ে যাচ্ছিল। শেষমেশ নিজের গাড়ি বিক্রি করে সেই বিল মেটান মুতাজা।

প্রথমে ভেবেছিলেন কোনওভাবে তাকে প্রতারিত করা হয়েছে। কিন্তু পরে তিনি লেনদেনের মেইল পান। তাতে অর্থের পুরো পরিমাণ লেখা ছিল। মুতাজা বিষয়টি নিয়ে অ্যাপল-এর কাছে অভিযোগ জানান। তারা মুতাজাকে ২৮৭ ডলার ফেরত দিয়েছে।

এ ধরনের লেনদেন করতে গেলে অবশ্য পাসওয়ার্ডের দরকার হয়। সেই পাসওয়ার্ড আইফোনে আইটিউনের দ্বারা সুরক্ষিত থাকে।

মুতাজা জানান, হয়তো তার ছেলে সেই পাসওয়ার্ড জেনে ফেলেছিল। একইসঙ্গে তার প্রশ্ন, বাচ্চাদের এই গেমে এক একটি অ্যাপের দাম এত বেশি রাখা হয়েছে কেন? বিষয়টি নিয়ে আদালতের শরণাপন্ন হওয়ার চিন্তাভাবনা করছেন মুতাজা। সূত্র: আনন্দবাজার,

....সংবাদটি সম্পর্কে মন্তব্য করুন

মন্তব্য

সংবাদটি পড়া হয়েছে :82 বার!

JS security