লন্ডনে ব্ল্যাক লাইভস ম্যাটারের বিরুদ্ধে উগ্র ডানপন্থীদের বিক্ষোভ : পুলিশের সাথে সংঘর্ষ

আন্তর্জাতিক ডেস্ক:– মার্কিন যুক্তরাস্ট্রে পুলিশের হাতে নিহত কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড হত্যার প্রতিবাদে বেশ কিছুদিন যাবন ব্রিটেনেও আন্দোলন করে যাচ্ছে ব্ল্যাক লাইভস ম্যাটার। এই আন্দোলন এখন রূপ নিয়েছে বর্ণবাদ বিরোধী আন্দোলনে। আন্দোলন থেকে ব্রিটেনের বিভিন্ন স্থানে স্থাপিত বর্ণবাদী এবং দাস ব্যবসায়ীদের মূর্তি অপসারনের দাবী উঠলে কিছু কিছু কাউন্সিল মূর্তি সরিয়ে নেয়। তবে এবার ইতিহাস ঐতিহ্য রক্ষার দাবী করে আন্দোলনে নেমেছে চরম ডানপন্থী একটি গ্রুপ। তারা আজ শনিবার লন্ডনের রাস্তায় বিক্ষোভ দেখায়।

বিবিসি জানিয়েছে লন্ডনে বর্ণবাদ-বিরোধী আন্দোলনের বিরুদ্ধে জমায়েত হওয়া বিক্ষোভকারীরা পুলিশের প্রতি ইট-পাটকেল ছুঁড়েছে। বিক্ষোভকারীরা বলছে, বর্ণবাদ-বিরোধী বিক্ষোভকারীদের হাত থেকে রাজধানীর ভাস্কর্যগুলোকে রক্ষার জনেই তারা মাঠে নেমেছে। উগ্র ডানপন্থীসহ বেশ কয়েকটি সংগঠন, তাদের ভাষায়, ব্রিটেনের ইতিহাসকে রক্ষা করার জন্য লন্ডনে সমবেত হওয়ার ডাক দিয়েছিল। লন্ডনের মেট্রোপলিটন পুলিশ এধরনের সমাবেশের ব্যাপারে শুক্রবার কিছু শর্ত আরোপ করেছিল।

এই বিক্ষোভের সময় শত শত মূলত শ্বেতাঙ্গ পুরুষ লন্ডনে যুদ্ধের স্মৃতিসৌধ সেনোটাফ এবং পার্লামেন্ট ভবনের কাছে দ্বিতীয় বিশ্বযুদ্ধকালীন ব্রিটিশ প্রধানমন্ত্রী উইনস্টন চার্চিলের ভাস্কর্যের কাছে জড়ো হয়। এসময় দাঙ্গা পুলিশের সাথে বশে কয়েকটি জায়গায় সংঘর্ষ হয়। এসময় এদের ইংল্যান্ড ইংল্যান্ড ধ্বনি দিতে দেখা যায়। এরপর উগ্র ডানপন্থী কয়েকটি বড়ো দল লন্ডনের ট্রাফালগার স্কয়ার এলাকায় অবস্থান নেয়। তাদের একটি দল হাইড পার্ক এলাকায় ঢুকে পড়ার চেষ্টা করলে পুলিশ তাদের আটকে দেয়ার চেষ্টা করে।

এসময় ঐ পার্কে একটি শান্তিপূর্ণ বর্ণবাদ বিরোধী বিক্ষোভ চলছিল। বর্ণবাদ বিরোধী আন্দোলন ব্ল্যাক লাইভস ম্যাটার্স-এর আয়োজকরা মানুষজনকে এসব সমাবেশ এড়িয়ে চলার উপদেশ দিয়েছে। বিএলএম সম্পর্কিত বিক্ষোভের সময় লন্ডনসহ বেশ কয়েকটি শহরে ঐতিহাসিক ব্যক্তিত্বদের কয়েকটি ভাস্কর্য বিকৃত করা হয়।

....সংবাদটি সম্পর্কে মন্তব্য করুন

মন্তব্য

সংবাদটি পড়া হয়েছে :124 বার!

JS security