৬৫ কোটি টাকার ইয়াবার সবচেয়ে বড় চালান আটক

গ্লোবাল সিলেট ডেস্ক :-  কক্সবাজারে মাছ ধরার ট্রলার থেকে ৬৫ কোটি টাকার ইয়াবার সবচেয়ে বড় চালান আটক করেছে র‌্যাব। যার আনুমানিক বাজার মূল্য ৬৫ কোটি টাকা।

এ সময় দুইজনকে আটক করা হয়েছে। রোববার দিবাগত রাতে কক্সবাজার সদর থেকে র‌্যাব-১৫ এর একটি দল ওই ইয়াবাসহ তিনজনকে আটক করে। সোমবার র‌্যাব-১৫ এর অতিরিক্ত মহাপরিচালক তোফায়েল মোস্তফা সরোয়ার এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

তিনি বলেন, রোববার দিবাগত রাতে কক্সবাজার সদর থেকে র‌্যাব-১৫ এর সদস্যরা অভিযান চালিয়ে একটি ট্রলার থেকে ১৩ লাখ ইয়াবা উদ্ধার করেন। এ সময় এক রোহিঙ্গাসহ দুইজনকে আটক করা হয়। এটিই দেশের সবচেয়ে বড় চালান।

তারা হলেন, উখিয়ার বালুখালী ১৩ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের এইচ-১৬ ব্লকের বাসিন্দা মো. বশির আহমদের ছেলে মোহাম্মদ আয়াজ এবং কক্সবাজার সদর উপজেলার ঝিলংজা ইউপির দক্ষিণ হাজী পাড়ার আব্দুল মজিদের ছেলে মোহাম্মদ বিল্লাল।

সংবাদ সম্মেলনে কর্নেল তোফায়েল জানান, সমুদ্রপথে মিয়ানমার থেকে ট্রলারযোগে বিপুল পরিমাণ ইয়াবার চালান আসার খবরে গত ২১ আগস্ট থেকে র‍্যাবের একটি দল সাগরে অবস্থান নেয়। একপর্যায়ে গভীর সাগরে সন্দেহজনক একটি ট্রলার দেখতে পেয়ে র‍্যাব সদস্যরা নজরদারি জোরদার করে। পরে ধাওয়া দিলে ট্রলারটি বাঁকখালী নদীর কক্সবাজার সদরের খুরুশকূল এলাকায় অবস্থান নেয়।

এ সময় ট্রলারে থাকা রোহিঙ্গাসহ ২ জনকে আটক করা হয়। পরে ট্রলারটিতে তল্লাশি করে পাওয়া যায় ১৩ লাখ ইয়াবা, ১০ হাজার ৯০০ টাকা, একটি মোবাইল সেট ও একটি সিমকার্ড। এসব ইয়াবার আনুমানিক মূল্য ৬৫ কোটি টাকা।

আটকদের জিজ্ঞাসাবাদের তথ্য জানিয়ে র‍্যাবের অতিরিক্ত মহাপরিচালক বলেন, আটক ব্যক্তিরা দীর্ঘদিন ধরে মাদক ব্যবসার সঙ্গে জড়িত। ইয়াবা পরিবহন তথা পাচারের সঙ্গে ট্রলার মালিকদের বড় একটি অংশ জড়িত। আটকদের বিরুদ্ধে কক্সবাজার সদর থানায় সংশ্লিষ্ট আইনে মামলা করা হয়েছে বলে জানান তিনি।

শনিবার আরেকটি অভিযানে ৪০ হাজার ইয়াবা উদ্ধার করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। সেই সময় দুইটি সোনার বারও উদ্ধার করা হয় এবং দুইজন রোহিঙ্গাসহ চারজনকে আটক করা হয়।

মিয়ানমারে উৎপাদনের পর সীমান্ত পার হয়ে বাংলাদেশে ইয়াবা আসে বলে আইনশৃঙ্খলা বাহিনী বিভিন্ন সময় জানিয়েছে। দুই বছর ধরে মাদক পাচারে কক্সবাজার এলাকায় বিশেষ অভিযানও পরিচালনা করা হচ্ছে।

এর আগে ২০১৬ সালের জানুয়ারি মাসে বঙ্গোপসারে মাছ ধরার ট্রলার থেকে ১০ লাখ ইয়াবা উদ্ধার করা হয়। যার আনুমানিক মূল্য ছিল ৪০ কোটি টাকা। আগে এটিই ছিল দেশে উদ্ধার হওয়া ইয়াবার সর্বেোচ্চ রেকর্ড।

....সংবাদটি সম্পর্কে মন্তব্য করুন

মন্তব্য

সংবাদটি পড়া হয়েছে :101 বার!

JS security